কিভাবে সম্পর্কে ভালো রাখতে হয়

রিলেশনশিপে আমাদের দায়িত্ব এবং এক্সপেক্টেশন

মানুষের জীবনে অনেক বড় এবং গুরুত্বপূর্ণ একটা অংশ হলো রিলেশনশিপ। একটা হেলদি রিলেশনশিপ মেন্টাল,ফিজিকাল,স্পিরিচুয়াল ওয়েলবিং মেইনটেইন করতে অনেক হেল্প করে।কিন্তু আমাদের কিছু অযাচিত এক্সপেকটেশন, পারসোনালিটি ট্রেইট এর জন্য একটা সুন্দর সম্পর্ক নষ্ট হয়ে যেতে পারে।

রিলেশন সুন্দর রাখতে করণীয়:

  • স্বার্থপর আচরন করা থেকে বিরত থাকোঃ ধর,তুমি তোমার সম্পর্কে শুধু মাত্র এইটাই চিন্তা করছো যে, আমি কি পেলাম? আমি কি পেলাম এই চিন্তা কে শিফট করে আমি কি দিলাম চিন্তা তে নিয়ে আসো।তোমার সম্পর্ক সুন্দর করার পিছনে তোমার কতটুকু এফোর্ট দেওয়া উচিত,এবং তুমি কতটুকু দিচ্ছ,সেটা হিসেব করে দেখতে পারো।তুমি হয়তো নিজের সমস্যা কে বড় করে দেখছো,কিন্তু তোমার পার্টনার হয়তো আরো বড় কোন সমস্যার মধ্যে আছে,হয়তো সেই খবর তোমার নেই।এইখানেই এক্সপেকটেশন মিসম্যাচের বিষয় টা ঘটে থাকে এবং যেটি সম্পর্কের জন্য সুখকর না ও হতে পারে।
  • দ্বায়িত্ব নিতে শিখোঃ
    দ্বায়িত্ব নেওয়া সবসময় খুব ভালো একটা আ্যপ্রোচ হেলদি রিলেশনশিপ মেইনটেইন করার জন্য।তুমি যতই সম্পর্কে দ্বায়িত্ব নিতে শিখবে,তুমি ততই সম্পর্কের প্রতি যত্নবান হবে।এবং সেই সম্পর্কে সুখী হবার সম্ভাবনা বেড়ে যাবে।
  • চিন্তা কর কিভাবে আমি এই সম্পর্কে ভ্যালু আ্যড করতে পারিঃ
    তোমার পার্টনারের প্রতি রেস্পেক্ট থাকাটা খুব বেশি জরুরি। তোমার জীবনে তার প্রেসেন্স কে আ্যপ্রিশিয়েট করতে পারো।তার সাথে কোয়ালিটি টাইম স্পেন্ড করার সর্বোচ্চ চেষ্টা করা যেতে পারে।তার কোর ভ্যালু,বিশ্বাস,গোলস কে সম্মান করতে পারো এবং যেকোন সমস্যা/সিচুয়েশন একসাথে একটা টিম হিসেবে হ্যান্ডল করতে পারো।তোমার পার্টনার তোমার প্রতিপক্ষ না।
  • অপরের ডিফারেন্স কে রেস্পেক্ট করাঃ
    দুইজন মানুষ একে অপরের থেকে ভিন্ন হবে এটাই স্বাভাবিক। তোমার পার্টনারের ভিন্নতা কে রেস্পেক্ট করার অর্থ হচ্ছে,তুমি তাকে একটা সেইফ প্ল্যাটফর্ম দিচ্ছ নিজেকে এক্সপ্রেস করার।অনেক সময় মতামতের ভিন্নতা মনোমালিন্য তৈরি করলেও তার পক্ষ থেকে চিন্তা করে দেখো এই ভিন্নতার কারণ হয়তো তার ছেলেবেলা থেকে গড়ে উঠা বিশ্বাস, পরিবেশ,তার কম্যুনিটি।
  • কমিউনিকেশনঃ
    যেকোন রিলেশনে রেগুলার এবং কোয়ালিটি কম্যিনিকেশন অনেক গুরুত্বপূর্ণ। ম্যানুপুলেটিভ, আনক্লিয়ার, ইররেগুলার কনভারসেশন অনেক সময় ভুল বুঝাবুঝির তৈরি করতে পারে। তোমার রিলেশন থেকে রিয়েলিস্টিক এক্সপেক্টেশন, নিড সম্পর্কে ভোকাল থাকাটা ভালো হতে পারে সম্পর্কের জন্যে।
সম্পর্ক ভালো করার টিপস বা উপায়
সম্পর্ক ভালো করার টিপস বা উপায়

যে কোন সম্পর্কে লয়্যাল,ট্রান্সপারেন্ট থাকা সম্পর্কের জন্য সুখকর। ফ্যান্টাসি মুভি,লাভ স্টোরির রোমান্টিক প্লট থেকে একটু সরে এসে পার্টনারের ছোট ছোট খুশি গুলোকে শেয়ার করা যায়, তবে সম্পর্ক লাইফের একটা সুখের ফ্যাক্টর হয়ে দাঁড়ানো সময়ের ব্যাপার মাত্র।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *